ঐতিহ্যবাহী মেঘাই নৌকা ঘাট এবং যমুনা নদী, কাজিপুর

সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলার ঐতিহ্যবাহী মেঘাই নৌকা ঘাট এখানকার মানুষের কাছে মিনি কক্সবাজার নামে পরিচিত। চলুন জেনে আশি ঐতিহ্যবাহী নৌকা ঘাট সম্পর্কে কিছু তথ্য।

রাজশাহী বিভাগের এক ঐতিহ্যবাহী জেলার নাম সিরাজগঞ্জ জেলা। সিরাজগঞ্জ জেলা গঠিত মোট ৮টি উপজেলা নিয়ে।

সিরাজগঞ্জ জেলার ৮টি উপজেলার নাম:-

  • বেলকুচি উপজেলা 
  • চৌহালী উপজেলা 
  • কামারখন্দ উপজেলা 
  • কাজিপুর উপজেলা 
  • সিরাজগঞ্জ সদর উপজেলা 
  • রায়ঞ্জ উপজেলা 
  • শাজাদপুর উপজেলা 
  • তাড়াশ উপজেলা 
  • উল্লাপাড় উপজেলা

সিরাজগঞ্জ জেলার একটি গুরুত্বপূর্ণ উপজেলা হলো কাজিপুর উপজেলা। চলুন কাজিপুর উপজেলা সম্পর্কে জেনে আসি কিছু অজানা তথ্য।

কাজিপুর উপজেলার অবস্থান কোথায়?

সিরাজগঞ্জ জেলার সর্ব উত্তরে অবস্থিত কাজিপুর উপজেলা। আর কাজিপুর উপজেলার উত্তর পশ্চিম অবস্থিত বগুড়া জেলার ধুনট উপজেলা এবং সবার উত্তরে বগুড়া জেলার সারিয়াকান্দী উপজেলা অবস্থিত। পূর্বদিকে রয়েছে সরিষাবাড়ী উপজেলা এবং পূর্ব দক্ষিণ এ রয়েছে মধুপুর উপজেলা। এবং সবার উত্তরের কথা চিন্তা করলে দেখা যায় সিরাজগঞ্জ সদর উপজেলা।

প্রশাসনিক কার্যক্রম 

কাজিপুর উপজেলার সকল প্রশাসনিক কার্যক্রম পরিচালিত হয় কাজিপুর উপজেলার প্রাণকেন্দ্র উপজেলা পরিষদে স্ব স্ব প্রশাসনিক বিভাগ থেকে।

কাজিপুর উপজেলা স্থাপনাসুমহ

এই কাজিপুর উপজেলায় রয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, প্রাণী সম্পসারণ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা ভূমি অফিস, শহীদ মুনসুর আলী অডিটোরিয়াম, শহীদ মুনসুর আলী স্মৃতি জাদুঘর, উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার, উপজেলা নির্বাচন অফিস, আমেনা মুনসুর টেক্সটাইল ইনস্টিটিউট (সরকারি টেক্সটাইল পলিটেকনিক ইনস্টিটিউট যা সারা বাংলাদেশের ১৩ টির মধ্যে একটি), কাজিপুর থানা এবং কয়েকটি নৌকা ঘাট সহ বেশ কয়কটি স্থাপনা। 

নৌকা ঘাটের কথা চিন্তা করলে সর্ব প্রথমে আশে মেঘাই নৌকা ঘাটের কথা। চলুন নৌকা ঘাট মেঘাই এর  কিছু তথ্য জেনে আশি।


বাংলাদেশের জেলা পরিচিতি এবং বাংলাদেশ বিষয়বলি সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিজিট করুণ বাংলদেশ বিষয়বলি পেজ এ


 

মেঘাই নৌকা ঘাট কোথায় অবস্থিত?

কাজিপুর উপজেলার মূল কেদ্র থেকে পূর্ব উত্তরে এই নৌকা ঘাট অবস্থিত এবং মূল কেদ্র থেকে পূর্ব দিকে আরও একটি নৌকা ঘাট অবস্থিত সেটা হলো খুদবন্দী নৌকা ঘাট। এবং এই নৌকা ঘাটের (মেঘাই) বিপরীত প্রান্তে অবস্থিত নাটুয়ার পাড়া নৌকা ঘাট।

মেঘাই নৌকা ঘাট কেন জনপ্রিয়?

নদী মাতৃক দেশের সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলা এর মেঘাই এর প্রাণকেন্দ্র (পূর্ব দিকে) হলো বিখ্যাত যমুনা নদী বহমান। যে নদী কাজিপুর উপজেলাকে দুইটি অংশতে ভাগ করেছে। যমুনা নদীর পূর্ব পরে কাজিপুর উপজেলার অর্ধেক অংশ এবং যমুনা নদীর পশ্চিম তীরে বাকি অংশ অবস্থিত।

এই নৌকা ঘাট এমন একটি জায়গায় অবস্থিত যে এখন থেকে খুব সহজে প্রত্যন্ত চর অঞ্চলের সাথে প্রশাসনিক, ব্যবসায়িক এবং যাতায়াত ব্যবস্থা পরিচালনা করা যায়। এবং এই নৌকা ঘাটের স্থানটি এখন পর্যটন কেন্দ্রতে রূপান্তরিত হয়েছে। 

স্থানটি দর্শণার্থীর মন জয় করে নিয়েছে বলে প্রতিদিন হাজার হাজার মানুষের ঢল দেখা যায়। সুদূর বগুড়া, শেরপুর সহ অনেক জেলার মানুষের আনাগোনা এখানে। এই স্থানটির প্রতিটি ভ্রমণ পিয়াসী মানুষের জন্য আরও আকর্ষণীয় করার লক্ষ কাজিপুর উপজেলার প্রশাসক বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছেন। যার মাধমে মানুষ বিভিন্ন প্রান্ত থেকে এখানে আশার আগ্রহ আরও বাড়াবে।

পর্যটকদের রাত্রি যাপন সুব্যবস্থা আছে কী?

এই নৌকা ঘাটে পর্যটকদের কথা বিবেচনা করে রাত্রি যাপন করার জন্য তৈরি করা হয়েছে পর্যটক রাত্রি যাপন কেন্দ্র। যা অবস্থিত নৌকা ঘাট থেকে একটু পশ্চিম দক্ষিণ প্রান্তে (সর্বোচ্চ ১০০মিটার)। এবং ভি আই পি পর্যটকদের কথা চিন্তা করে রাখা হয়েছেন ভি আই পি রাত্রি যাপন ব্যবস্থা। তাই চাইলে কেও তার সুনিদ্রা যাপন করতে পারবে এই জনপ্রিয় নৌকা ঘাটে।

যাত্রী ছাউনি সুব্যবস্থা আছে কী?

যাত্রীদের কষ্টের কথা (রোদ্র, বৃষ্টি, ঝড় বা প্রাকৃতিক দুর্যোগ এর কথা) চিন্তা করে মেঘাই নৌকা ঘাট এ তৈরি করা হয়েছে যাত্রী ছাউনি। মূল কথা হলো জন সাধারণের কথা চিন্তা করেই এখানে সকল সুব্যবস্থা করা আছে। এখানে ভ্রমণে আসলে আপনাকে কোন প্রকার কষ্ট পোহাতে হচ্ছে না।

যাতায়াত ব্যবস্থা 

যেহেতু এটা একটি জল পথ তাই এখানে নৌকা ছাড়া অপর প্রান্তে (বিপরীত প্রান্তে- নাটুয়ার পাড়া) যাওয়া সম্ভব নয়। এখানে ভারী বাণিজ্য এর জন্য আছে ফেরি ব্যবস্থা। এখন থেকে প্রতিদিন ৩০মিনিটে পর পর নৌকা চলাচল করে। এখন থেকে নাটুয়ার পাড়া,খুদবান্দী নৌকা ঘাট, পানাগড়ি (পূর্বদিকে), সরিষা বাড়ি, সালদৌ মাজনা বাড়ি ইতাদি জায়গায় যাতায়াতে সুব্যবস্থা রয়েছে।

এখানে বিকেল হলেই মানুষ নৌকা ভাড়া করে ভ্রমণে বের হয়। কারণ এখানে কম খরচে পরিবারে সকলকে নিয়ে নৌকা ভ্রমণ করা যায়। 

এবং বিকেলে বসে আগত মানুষদের জন্য মেলা যা প্রতিনিয়ত বসে। সুন্দর মনোরম পরিবেশের একটা জায়গা যা না দেখতে আপনি সত্যি কিছু মিস করছেন। 

এই মেঘাই নৌকা ঘাট কে মিনি কক্স বাজার বলা হয়। কারণ যমুনা নদীর সুন্দর্য কক্সবাজারের এর চেয়ে কোন অংশের কম নয়।

তাই এখনই ঘুরে আসুন মেঘাই নৌকা ঘাট কাজিপুর থেকে।

 


BCS Prepare আপনাকে দিচ্ছে সকল চাকরির প্রস্তুতির সঠিক সমাধান। বিসিএস থেকে শুরু করে NTRCA  শিক্ষক নিবন্ধন, প্রাইমারি শিক্ষক পরীক্ষার এবং সকল সরকারি পরীক্ষার মডেল টেস্ট থেকে শুরু করে প্রশ্নের সমাধান।

মডেল টেস্ট এর জন্য ভিজিট করুণ মডেল টেস্ট পরীক্ষা

This Post Has One Comment

Leave a Reply